Sunday, February 26, 2006

রাজনীতির ধর্ম ধর্মের রাজনীতি ২

রাষ্ট্র কেন ভীন্নমতকে সহ্য করেনা ? ব্যাপারটা পরিস্কার হতে গেলে জানতে হবে রাষ্ট্র কি ? রাষ্ট্র কি চিরদিনই বর্তমান ছিল, না তাবৎ লৌকিক ধারনার মতোই নশ্বর ।
রাষ্ট্র হচ্ছে সাদা কথায় একটি যন্ত্র(এই বিষয়ে 'মেশিন','মেকানিজম'এবং 'ইনসট্রুমেন্ট'এর তফসির নিয়ে ম্লেচ্ছ সমাজবিজ্ঞানীদের মধ্যে যে সকল আইড়া তর্ক প্রচলিত আছে, সেগুলা আপাতত বাদ ) , সমাজ বিবর্তনের এক বিশেষ অবস্থায় যার উৎপত্তি । উৎপাদনের উদ্্বৃত্ত মালিকানা থেকে অর্থনৈতিক শ্রেণীর উৎপত্তি, আধিপত্যকারি শ্রেণীর স্বার্থে রাষ্ট্রের উৎপত্তিকে অনিবার্য করে তোলে । শোষক এবং শোষিতের দ্্বন্দ্বকেএকটি সীমার মধ্যে ধরে রাখা, তার মাধ্যমে শোষণ ব্যাবস্থাকে চালু রাখাই রাষ্ট্রের উদ্দেশ্য । এই কারণে যে কোন রাষ্ট্র অর্থনৈতিকভাবে যারা শক্তিশালী তাদের স্বার্থে এবং তাদের দ্্বারাই পরিচালিত হয়ে থাকে । এই প্রক্রিয়া রাষ্ট্রকে সমাজ থেকে ক্রমশ: বিচ্ছিন্ন ও শক্তিশালী করে তোলে ।

ভারতীয় দর্শণ থেকে আলোচনা শুরু করেছিলাম নৃবৈজ্ঞাণিক পশ্চাৎপট নির্দেশের উদ্দেশ্যে । শক্তিমানের স্বার্থ ছিল সমালোচনার অধিকারহরণ করা । যে ধরনের বিশ্লেষণ ক্রমাগত প্রশ্ন উত্থাপনের প্রবণতা সৃষ্টি করে, তাকে দমন করা । মনু বলেছেন,
''বেদকে শ্রুতি এবং ধর্মশাস্ত্রকে স্মৃতি বলে মানবে । এই দুই হলো সমস্ত ধর্মের মূল ।তা নিয়ে কোন তকর্াতর্কি চলবে না । 'হেতু শাস্ত্র' অবলম্বন করে কোন দ্্বিজ যদি শ্রুতি-স্মৃতির অবমাননা করে তাহলে 'সাধু ব্যক্তিরা' তাকে একেবারে দূর করে দেবেন । বেদ নিন্দুকেরা নাস্তিক''
নাস্তিকদের নিয়ে আইনকর্তাদের এই দুশ্চিন্তার কারণ রাজনৈতিক । নাস্তিকতা প্রবল হলে শাসনব্যবস্থা এবং শাসক সম্প্রদায়ের সমূহ বিপদ, উহারা কেবলই প্রশ্ন করে।

No comments: