Thursday, August 16, 2018

টুকরো টুকরো লেখা ৩১

কেন এ্যাতোকাল লিখি নাই,কী মনে করে আজকে লিখতে বসলাম,কেন সচলে লেখা প্রকাশের গতি অতিবৃদ্ধ জলহস্তির থেকেও শ্লথ ইত্যকার জাতীয় সহজ প্রশ্নের জবাব দিব না। আৎখা ঠাডা পড়ার মতো লিখতে মনে চাইল তাই লিখলাম। কথা এইখানেই শেষ।
এক
এই বছর জার্মানীতে ভয়াবহ গরম পড়েছে। শুধু তাপমাত্রার হিসাবে গ্রীষ্মবর্ষাপ্রধান অঞ্চলের মানুষ এই ভয়াবহতা বুঝবেন না। বাতাসে পানি নাই। ঘাম হয় না। প্রবল দাবদাহে চামড়া পুড়ে যাওয়ার অনুভুতি হয়। রান্না করা তরকারি ফ্রিজের মধ্যে ৪৮ ঘন্টার ব্যবধানে পঁচে যায়। খাওয়ার রুচি থাকে না। লিটারের পর লিটার পানি খেয়ে পেট ভরাতে হয়। লোকজন স্কুলকলেজচাকরিবাকরি ফেলে গলা পর্যন্ত পানিতে ডুবে বসে থাকে। সেদিন টিভিতে দেখলাম ২০১৮ নাকি দুইশ বছরের মধ্যে সব থেকে উত্তপ্ত বছর। জেনে কোন লাভ হলো না। পরিসংখ্যান গরম কমায় না। মুমিনগণ মেনে নিতে বাধ্য হন, পরিধেয় হ্রাস পাওয়া মানেই মস্তিস্কে বীর্যারোহণ নয়।
দুই
উদ্বাস্তু প্রশ্নে জার্মান রাজনৈতিক দলগুলি বিশেষ করে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন এবং ক্রিশ্চিয়ান সোশ্যাল ইউনিয়নের কামড়াকামড়ি উগ্রডানপন্থীদের সামনে আরও সুদিনের হাতছানি দিচ্ছে। সোশ্যাল ডেমোক্র্যাটদের অধোগামী রাজনৈতিক প্রবণতা প্রবলতর উৎসাহে ধ্বংসের দিকে ছুটছে। চাকরির বাজারের পরিসংখ্যান দেখে তৃপ্তির ঢেঁকুর এখনো আছে। কিছুদিনের মধ্যেই সেটা হৃদপিণ্ডে হামলা চালাবে না এই নিশ্চয়তা অদৃশ্যজ্ঞানীও দিতে পারবেন না। বিশ্ববাজারে টালমাটাল পরিস্থিতি। কে কার গাঁঢ়ে আঙ্গুল দিয়ে নেই সেটাই দুরূহতম জিজ্ঞাস্য।
তিন
বাংলাদেশে সরকারের এই মেয়াদে শেষ বছরে টুকটাক আন্দোলনের মতো হচ্ছে। সবকটার তেজ ফেসবুকিসুর মত ক্ষণস্থায়ী। এরজন্য কে দায়ী ধরনের ভোলামন-বাস্তবতার আহ্লাদী প্রশ্নে অন্নপ্রাশনের ভাত উঠে আসায় আপাতত নিজের চরকায় তৈল দিতেই ভাল্লাগে। বর্তমানের মুখ দেখে সামনে কতটা ভয়াবহ সময় আসছে জানার বা জানাবার আগ্রহ উবে গেছে।
চার
সিরিয়ায় যুদ্ধ শেষ? এই কথায় আপতত একগাল হেসে নেওয়া যেতে পারে। রজব তৈয়ব মিয়া সিরিয়াইরাকলেবাননফিলিস্তিন সংকটের গাঢ়ে স্থিতিস্থাপক বিষ্ঠারূপে আটকে আছেন। সঠিক সুসু করার পানি যে বদনায় আছে তার সন্ধান যিনি জানেন তিনি আপাতত জরুরি কাজে বাইরে গেছেন,ফিরে এসে একটা একটা করে সাফা করবেন। তিনি কবে আসবেন আরবের আঙিনায় তা তিনিও জানেন না।
পাঁচ
এতোসব রদ্দি তরকারির মাঝে গত কয়েকমাসে একটামাত্র ভালো খবর, কানাডায় জ্ঞানফুলের বৈধতা প্রাপ্তি। মার্কিন দেশে ওয়াশিংটন, কলোরাডো আর ক্যালিফোর্নিয়া লাইনে এসেছে আরো কিছু আগে। আর্যরা কবে আসবে ভোলানাথ জানেন।
ছয়
যারা না লিখতে না লিখতে না লেখার পক্ষে এরমধ্যেই প্রচুর কুযুক্তি হাসিল করে ফেলেছেন, তাঁদের প্রতি আহ্বান থাকলো কেশবহুল আলাপ বাদ দিয়ে সোজা বসে যান টাইপ করতে।
ফেসবুক খারাপ। ব্লগ ভালো।

No comments: