Wednesday, April 19, 2006

ঠোলা প্রসঙ্গে


সৃষ্টির আদিকাল না হলেও রাষ্ট্র বা র্কতৃত্বের উৎপত্তির পর থেকে ''সভ্যতার'' ইতিহাসে ব্যতিক্রমহীন ভাবে সব চাইতে অজনপ্রিয় চরিত্র পুলিশ ।এই গণধীকৃতির মাত্রা রাষ্ট্র- চরিত্রের নগ্নতার উপর নির্ভরশীল ।যেখানে রাষ্ট্র যত খোলাখুলি লুঠপাট চালায় সেখানে রাষ্ট্রীয় সন্ত্রাসের প্রয়োজনীয়তা তত বৃদ্ধি পায় । সেনাবাহিনি এবং পুলিশ দুটোই আদতে রাষ্ট্রের সংগঠিত গুন্ডা বাহিনি । রাষ্ট্রের লুম্পেন চরিত্রের সমানুপাতে এদের অবস্থানও একপযর্ায়ে অদক্ষ ভাড়াটে গুন্ডাদের সমতলে অবস্থান নেয় ।
বাংলাদেশ এই পযর্ায়ে উত্তির্ণ হয়েছে বহুকাল আগেই । এখানে পুরো প্রক্রিয়াটাই আদিম অর্থে উলঙ্গ । তবে পৃথিবীর অন্যত্রও যে পুলিশের ভাবমূর্তি বাংলাদেশের তুলনায় খুব বেশী ভালো তা জোর দিয়ে বলা যাচ্ছে না ।হলিউড-বলিউডে পুলিশকে নায়ক বানিয়ে বাণিজ্যিক ছবি বানানোর পেছনে রাষ্ট্র উৎসাহ দেয় সাধারণ মানুষের দৃষ্টিতে এদের ভাবমূর্তির নু্যনতম উন্নতির উদ্দেশ্যেই ।

একটা পারিবারিক রসিকতা দিয়ে শেষ করি । আমার মামাতো ভাই খুব ছোট থাকতে জিজ্ঞাসা করতো, এটা কে বানাইছে, ঐটা কে বানাইছে ইত্যাদি ।তাকে বলা হতো চার পাশে যা দেখ সবই আল্লায় বানাইছে । একবার সে অনেক্ষণ চিন্তা করে প্রশ্ন করলো আচ্ছা পুলিশ? পুলিশও কি আল্লায় বানাইছে..?

No comments: