দ্বিজাতিতত্ত্বকে প্রত্যাখ্যান করে যে বাংলাদেশের জন্ম, তার সোশাল পলিটি ধর্মনিরপেক্ষ হলেও শাসক শ্রেণী র কাছে ধর্মের রাজনৈতিক ব্যাবহারের প্রয়োজন ফুরায় নি ।যেমনটি ঘটেছে পাকিস্তান আর ভারতের ক্ষেত্রেও । পাকিস্তানে হিন্দু আর প্রায় নেই বল্লেই চলে । সেখানে দ্্বিজাতিতত্ত্বের বাই-প্রোডাক্ট হিসেবে ভুগছে ভারত থেকে আগত মুসলমানেরা । সেই দাঙ্গার ভয়াবহতা কতটা ব্যাপক 1993 সালে মসজিদে ঢুকে ব্রাশ ফায়ার করে মানুষ মারার ঘটনাতেই বোঝা যায় । নাকের ডগায় ঝুলছে সাহেবদের উপহার ভূস্বর্গ কাশ্মির সঙ্কট । ভারতে সাম্প্রদায়িক শক্তি কংগ্রেসের ভেতর থেকেই শক্তি বাড়াতে বাড়াতে এক সময় উঠে এসেছে ক্ষমতায় । বঙ্কিমের সীতারাম বাজপাখী হয়ে বসেছে দিলি্লর মসনদে । দাঙ্গার ভয়াবহতা থেকে মুক্তিকে একসময়ে অনেকে(নেহেরু,প্যাটেল...) দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে দেশ ভাগের যুক্তি হিসেবে ব্যাবহার করেছেন । দাঙ্গা কি থামল তাতে ? সাম্প্রদায়িকতা কি স্থায়ী হয়ে বসে নি ? ব্রিটিশ ভারতের শিল্পন্নত বাংলা পরিণত হয়েছে ভাগাড়ে । অগারওয়াল-গদরেজ-বিড়লা-ঝুনঝুনওয়ালা আর পশ্চিম পাঞ্জাবের রইস আমলাদের পাছা মোটা হয়েছে...হচ্ছে । বাংলাদেশেও পাকিস্তানি কায়দায় '75 থেকে একটানা চলছে একদিকে আগারওয়াল-গদরেজদের মার্কেটিং অন্যদিকে সামরিক আমলাতন্ত্রের পশ্চাতে তৈল মর্দন । চিত্ত জাগবে কোন পূণ্যতীর্থে ?
In a Nepali village, residents struggle to reconcile traditional
artisanship with modernization
-
Nepal's Pyangaon village, named after “pyang” — traditional Nepali
measuring containers made from bamboo — is at a crossroads of whether to
continue its ar...
13 hours ago
No comments:
Post a Comment